1. bhashatvnews@gmail.com : বার্তা বিভাগ :
  2. bhashatvnews@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  3. shahjamal.press@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:০৩ পূর্বাহ্ন

বশেমুরকৃবিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

Reporter Name
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৩২২ বার পঠিত

গাজীপুর প্রতিনিধি :
১৯৫২’র ভাষা শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর। আজ মঙ্গলবার মাতৃভাষা দিবসের কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, কালো ব্যাজ ধারণ, র‌্যালী, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা ও বিশেষ দোয়া।

দিবসের শুরুতে ভাইস—চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়ার নেতৃত্বে শিক্ষক, ছাত্র—ছাত্রী, কর্মকর্তা, কর্মচারীদের অংশগ্রহণে একটি র‌্যালী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে এসে শেষ হয়। র‌্যালী শেষে ভাষা শহীদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানিয়ে প্রথমে ভাইস—চ্যান্সেলরের নেতৃত্বে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, আবাসিক হলসমূহ, বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ, বঙ্গবন্ধু কর্মচারী পরিষদ ও বিশ্ববিদ্যালয় স্কুল শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে।

শ্রদ্ধা নিবেদন শেষে শহীদ মিনার প্রাঙ্গণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে ভাইস—চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া বলেন, জাতি হিসেবে আমরা অত্যন্ত গর্বিত এই কারণে যে, বাংলা ভাষার মর্যাদা আন্তর্জাতিকভাবে স্বীকৃত হওয়ায় বিশ্বের সকল দেশ আজ আমাদের শহীদ দিবসকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করছে। তিনি আরো বলেন, যে জাতি তার মাতৃভাষায় যত সমৃদ্ধ সে জাতি তত উন্নত ও সমৃদ্ধ। সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের মধ্য দিয়ে আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সক্ষম হবো ইনশাল্লাহ।

শহীদদের স্মৃতির প্রতি বিন¤্র শ্রদ্ধা জানিয়ে আরো বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. অহিদুজ্জামান, ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান প্রমুখ। বাদ যোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। শহীদ দিবসের সকল কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের, শিক্ষক—শিক্ষার্থী, রেজিস্ট্রার, প্রক্টর, কর্মকর্তা, কর্মচারী ও বিশ্ববিদ্যালয় স্কুলের ছাত্র—ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
আইপি ভাষাটিভি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন " ভাষা আন্দোলন পরিষদ "এর অঙ্গ প্রতিষ্ঠান
Design By Raytahost