1. bhashatvnews@gmail.com : বার্তা বিভাগ :
  2. bhashatvnews@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  3. shahjamal.press@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন

সৌদি আরবে এই প্রথম লোহিত সাগরের পানির নিচে প্রত্নতাত্ত্বিক খনন কাজ

Reporter Name
  • আপডেট টাইম : শনিবার, ২৭ নভেম্বর, ২০২১
  • ৬৯৪ বার পঠিত

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব থেকে :

সৌদির রেড সি ডেভেলপমেন্ট কোম্পানি (টিআরএসডিসি) বিশ্বের সবচেয়ে উচ্চাভিলাষী পুনর্জন্মমূলক পর্যটন প্রকল্পের বিকাশকারী, লোহিত সাগরের উপকূলে সৌদির প্রথম পানির নিচে প্রত্নতাত্ত্বিক খননের জন্য সৌদি সংস্কৃতি মন্ত্রণালয়ের সাথে অংশীদারিত্ব করেছে।(টিআরএসডিসি)মঙ্গলবার হেরিটেজ কমিশনের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) এবং জাদুঘর কমিশনের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

সৌদি গণমাধ্যম সৌদি গেজেটের প্রতিবেদনের বরাত জানা যায় যে, সৌদির প্রত্নতাত্ত্বিক, ঐতিহ্য, ইতিহাস এবং টেকসই পর্যটন ক্ষেত্রের প্রচেষ্টাকে একত্রিত করার লক্ষ্যে এই সমঝোতা স্মারকগুলি করা হয়, যা সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী এবং হেরিটেজ কমিশন ও মিউজিয়াম কমিশনের ভাইস চেয়ারম্যান হামেদ ফয়েজ এবং (টিআরএসডিসি)-এর প্রধান নির্বাহী কর্মকর্তা জন প্যাগানো স্বাক্ষর করেন।

সৌদি আরবের লোহিত সাগরের উপকূলে(টিআরএসডিসি) এর একটি প্রেস বিবৃতি অনুসারে, এটি সৌদিআরবের প্রথম পানির নীচে প্রত্নতাত্ত্বিক খননের কাজ, যা একাধিক উদ্যোগসহ পারস্পরিক সহযোগিতাকে উৎসাহিত করবে।

প্যাগানো বলেন, সৌদি আরবের লোহিত সাগরের উপকূল ইতিহাসে সমৃদ্ধ, শতাব্দী ধরে বিশ্বব্যাপী বাণিজ্য রুটের কেন্দ্রস্থলে অবস্থান করছে। এই ঐতিহ্য এবং জাদুঘর কমিশনের সাথে অংশীদারিত্ব আমাদের উভয়কে এই অনন্য অঞ্চলের ঐতিহাসিক স্থাপনা অন্বেষণ করতে এবং আমাদের আবিষ্কারগুলি সংরক্ষণ করতে সহায়তা করবে৷

তিনি আরও বলেন দায়িত্বের সাথে লোহিত সাগরের অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য এবং ঐতিহাসিক মূল্য বিকাশের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং আমরা সৌদিআরবের ঐতিহ্য সংরক্ষণের প্রচেষ্টাকে এগিয়ে নেওয়ার জন্য ঘনিষ্ঠ সহযোগিতার জন্য উন্মুখ ।

লোহিত সাগরের উপকূলীয় পানিতে ঐতিহাসিক উল্লেখযোগ্য অসংখ্য পয়েন্ট রয়েছে, যার অংশীদারিত্বটি সৌদির প্রথম পানির নিচে খনন করার জন্য দ্য ইউনিভার্সিটি অফ নাপোলি ল’ওরিয়েন্টালের নেতৃত্বে এই অভিযানকে সহজতর করে তুলবে ।
সৌদি আরব উপদ্বীপের প্রাচীনতম সভ্যতার শিকড় খুঁজে পায়।শতাব্দীর পর শতাব্দী ধরে, এটি ইসলামের জন্মস্থান এবং একটি প্রাচীন বাণিজ্য কেন্দ্র হিসাবে ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে ও এই অংশীদারিত্বটি জেদ্দা থেকে দ্য রেড সি প্রজেক্ট এবং আমালা উপকূলরেখা বরাবর ঊর্ধ্বে বিস্তৃত একটি সম্পূর্ণ সমুদ্রতল জরিপ সরবরাহ করতে সক্ষম করে। এই বছরের শেষের দিকে পরিকল্পিত জরিপটি সমুদ্রের তলদেশে প্রত্নতাত্ত্বিক শনাক্ত করবে,যাতে পরবর্তীতে সম্ভাব্যভাবে খনন করা যেতে পারে।

হেরিটেজ কমিশন এবং জাদুঘর কমিশনের সাথে অংশীদারিত্বের মাধ্যমে, প্রথম সামুদ্রিক যাদুঘরের নকশা ও নির্মাণের জন্য একটি প্রোগ্রাম চালু করা হবে, যা সৌদির পানির নিচের প্রত্নতাত্ত্বিক সঠিকভাবে সংরক্ষণ ও প্রদর্শনের প্রথম সুবিধার প্রতিনিধিত্ব করবে।

এই বিশ্বমানের সুবিধাটি বৃহত্তর সামুদ্রিক প্রত্নতাত্ত্বিক জরিপ দ্বারা প্রাপ্ত ভবিষ্যত ধ্বংসাবশেষগুলিকে খনন ও সংরক্ষণের অনুমতি দেবে। এটি ভবিষ্যতের দর্শনার্থীদের পাশাপাশি সৌদিদের জন্য একটি শিক্ষাগত আকর্ষণ হয়ে উঠবে যারা তাদের উত্তেজনাপূর্ণ অতীত এবং এই অঞ্চলের উন্নয়নে সৌদির কেন্দ্রীয় ভূমিকা বুঝতে আগ্রহী।উক্ত স্থানে নিমজ্জিত জাহাজের ধ্বংসাবশেষ বর্তমানে লোহিত সাগরে সবচেয়ে অক্ষত এবং সর্বোত্তম সংরক্ষিত কাঠের জাহাজ রয়েছে। এটি ১৭২৫ -১৭৫০ এর মধ্যে ঘটেছিল এবং এটি আল ওয়াজ লেগুন নামক স্থানে অবস্থিত ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
আইপি ভাষাটিভি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন " ভাষা আন্দোলন পরিষদ "এর অঙ্গ প্রতিষ্ঠান
Design By Raytahost