1. bhashatvnews@gmail.com : বার্তা বিভাগ :
  2. bhashatvnews@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  3. shahjamal.press@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:৫৫ পূর্বাহ্ন

গবেষণানিস্পৃহ ও সক্ষমতাবিমূখ শিক্ষাব্যবস্থাই বেকার ও জ্ঞানবিভ্রম জনগোষ্ঠী সৃষ্টির অন্যতম কারণ— বাউবি ট্রেজারার

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩
  • ২৭৭ বার পঠিত

গাজীপুর প্রতিনিধি :

গবেষণানিস্পৃহ ও সক্ষমতাবিমূখ শিক্ষাব্যবস্থাই বেকার ও জ্ঞানবিভ্রম জনগোষ্ঠী সৃষ্টির অন্যতম কারণ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও স্কুল অব বিজনেসের ডিন অধ্যাপক মোস্তফা আজাদ কামাল।

গতকাল বুধবার বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সেমিনার হলে ’ওপেন বিজনেস টক’, স্কুল অব বিজনেস আয়োজিত ‘‘Education-Employement mismatch in Bangladesh – How Can We Avoid?” শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

চাকুরি বাজার ও চলমান শিক্ষাব্যবস্থার কিছু অসঙ্গতি তিনি তুলে ধরে তিনি বলেন, প্রচলিত শিক্ষাব্যবস্থা গবেষণানিস্পৃহ ও সক্ষমতাবিমূখ হওয়ায় জীবনের গুরুত্বপূর্ণ বেশ কিছু বছর শিক্ষা গ্রহণে কাটিয়েও চাকুরি পেতে হিমশিম খেতে হয়। তিনি বলেন গবেষণা ও সক্ষমতাবিমূখ শিক্ষাব্যবস্থা শুধুই বেকারত্ব সৃষ্টি করে তা নয়, বিরাট সংখ্যক জ্ঞানবিভ্রম (illusion of knowldge) জনগোষ্ঠীও তৈরি করছে।

সেমিনারে বাউবি’র স্কুল অব বিজনেসের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক এবং মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব পুত্রার পিএইচডি গবেষক মাহফুজুর রহমান তাঁর মূল প্রবন্ধ উপস্থাপনকালে বলেন, বাজারে চাকুরি চাহিদার উপর ভিত্তি করে আমাদের শিক্ষা কার্যক্রমকে আরো জীবনমুখী ও সময়োপযোগী করা উচিত। শুধু সনদভিত্তিক শিক্ষাক্রম বেকারত্ত্ব বাড়াচ্ছে। একটি দেশকে তার অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে প্রযুক্তির নিকাশ ও সমাজের চাহিদার সাথে সংগতি রেখে শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে হবে। এ সময় তিনি বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা, অসঙ্গতি, দূর্বলতা ও বাস্তব উপযোগীতার নানা দিক তুলে ধরেন। এক্ষেত্রে শিক্ষার্থীর লক্ষ্য, চাকুরী ও অর্জিত উচ্চতর ডিগ্রির বেশ কিছু মিসম্যাস বা অমিল চিহ্নিত করেন তিনি। রূপকল্প ২০৪১ বাস্তবায়ন করতে হলে, ভবিষ্যত কর্মক্ষেত্র বিবেচনায় শিক্ষার্থীর প্রাইমারি স্কুল থেকেই পড়াশোনার সঠিক নির্দেশনা দরকার বলেও মতামত দেন মাহফুজুর রহমান।

সহকারী অধ্যাপক আসমা আক্তার শেলীর সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন একই বিভাগের সাবেক ডিন অধ্যাপক ড. এম একরামুল হক, সহযোগি অধ্যাপক ড. মোহম্মদ জহির রায়হানসহ বিভিন্ন স্কুলের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ। এ সময় জুম ওয়েবিনারে অংশ নেন বাউবির আঞ্চলিক ও উপ—আঞ্চলিককেন্দ্রসহ দেশ বিদেশের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
আইপি ভাষাটিভি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন " ভাষা আন্দোলন পরিষদ "এর অঙ্গ প্রতিষ্ঠান
Design By Raytahost